কল্পনিতা ৮ জানুয়ারি, ২০২০

৮ই জানুয়ারি, ২০২০
মানিক মিয়া এভিনিউ

কল্পনিতা,
যোগাযোগ বা সম্পর্ক রাখতে হলে দু'জনেরই ইচ্ছা থাকা লাগে। একজনের কম আর একজনের বেশি হলেও, অন্তত উভয় দিকের ইচ্ছাটা থাকা প্রয়োজন। শুধু একজনের ইচ্ছা থাকলে দূরত্বটা বাড়িয়ে দেওয়া ভালো। একজন নিজের সবটা দিয়ে চেষ্টা করবে, অন্যজন ঠিক মত উত্তরও দিবে না এমন হলে সেখানে কোনো যোগাযোগ বা সম্পর্ক থাকবে না। একটা ব্রিজের দুই দিকে স্তম্ভ বা পিলার থাকে তার উপরে ব্রিজটা দাঁড়িয়ে থাকে৷ একদিকের পিলার সরে গেলে বিপরীত দিকের পিলারকেও সরে যেতে হবে। তা না হলে ব্রিজের বেডটা যেদিকে পিলার আছে সেদিকের পিলারের মধ্যখানে বাড়ি দিয়ে ভেঙে পড়বে। যার ফলে ব্রিজটা তো ভাঙবে সাথে পিলার গুলোও মধ্যখানে যে আঘাত পাবে তাতে সেগুলোর চরম ক্ষতি হবে। এ ক্ষতি পুষিয়ে উঠা অনেক কঠিন আর সময় সাপেক্ষ ব্যাপার।

এবছরের শুরুতে এমন একটা সিদ্ধান্ত নিয়েছি, বুঝলে? এ পৃথিবীতে সকল কিছু একটা চক্রে চলে। যেমন দেখো আমরা খাই, পেট ভরে। শক্তি পাই, কাজ করি। বাথরুম করি আবার খাই। এখন যদি বাথরুম করার পরে না খাই। তাহলে কি শক্তি পাবো? কাজ করতে পারব? পারব না কিন্তু। ঠিক তেমন করে, আমি কাউকে কিছু দিয়ে যাবো, দিয়ে যাবো। বিপরীতে যদি আমি কিছু না পাই তাহলে আমি কতদিন দিতে পারবো? আমার কাছে যা রিজার্ভ আছে তা শেষ হলে ইচ্ছা থাকলেও আমি আর দিতে পারবো না। এখন তুমি বলতে পারো যে তুমি তো দিতে চাও। হ্যাঁ, আমি জানি তুমি দিতে চাও। আমার যা যা চাওয়া পূর্ণ করার ক্ষমতা তোমার আছে তার সবটা তুমি পূর্ণ করতে চাও। এমন কি কিছু কিছু ক্ষেত্রে আমি বাধ্য হয়ে যেন স্বার্থপরের মত নিয়ে নেই। আমি নিতে চাইনা। যে তোমাকে আমি দেইনা তার কাছ থেকে আমি নিবো কেন বলো? এটা কি অবিচার না?

হয়ত মুখে মুখে বলে দেওয়া যায় তবে কাজের সময় যে অনেক কঠিন তা আমিও জানি। পাশাপাশি হাটতে হাটতে কেউ হাত ধরে, প্রতিটা আঙুল নিজের প্রতিটা আঙুলের সাথে ঠেকানোর চেষ্টা করছে; অনুভূতিটা প্রায় একই। এটা নতুন কিছু নয়। তবে যখন পাশে তাকিয়ে দেখা যায় পাশের চেহারা চেনা তাও মাথার মধ্যে "ওহ" করে উঠে প্রথম প্রথম। কারণ কাজটা একই, অনুভূতিটাও তবে পাশের চেহারাটা যে বদলে গেছে! মানুষ হলে এটা মেনে নেওয়ার জন্য অনেক সময় লেগে যায়। গল্পের মধ্যে কিছু লাইন বলার পর যখন কেউ বলে যে এটা কোথা থেকে বলছ মনে পড়ছে না তো। তখন যখন মনে পরে যে এই কাহিনীটা তো বলিনি তাকে তবে বলেছিলাম কাউকে। অনেক উদাস লাগে ধীরে ধীরে মানিয়ে যায়। মানিয়ে যাওয়া পর্যন্ত কষ্ট হয়, খারাপ লাগে।

শোনো, আমাকে কয়দিন আগে একজন প্রশ্ন করেছে শীতের মধ্যে আইসক্রিম খাওয়া নিয়ে। আমি না মনে মনে খুহ মজা পেয়েছি প্রশ্নটায়। প্রেম শীতে একটু আইসক্রিম তো খাওয়াই যায়। আমার তো সে অদ্ভুত শখ গুলো থেকে থেকে মনে খুব নাড়া দেয়।


ইতি
মাহিন - আল বিরুণী


মন্তব্যসমূহ

জনপ্রিয় পোস্টসমূহ