এক্স বা প্রাক্তন নিয়ে কিছু কথা

এক্স গার্লফ্রেন্ড/বয়ফ্রেন্ড বাংলায় প্রাক্তন অথবা সাবেক প্রেমিক/প্রেমিকা। সংক্ষেপে "এক্স" বলেই সম্বোধন করে বর্তমান প্রজন্ম। আমাদের প্রজন্মে এই শব্দটা খুবই পরিচিত। জীবনে আধ একটা থেকে দু'চারটা প্রেমের সম্পর্ক হওয়া আর ভেঙে যাওয়াটা খুব স্বাভাবিক ভাবেই নিচ্ছি আমরা। এইটা আধুনিকতা না সামাজিক অবক্ষয় সেই বিষয়ে কথা বলব না।

আজকাল ফেসবুকে খুব স্টাটাস দেখতে পাই এমন যে,
"কাল আমার এক্সকে দেখে বুঝলাম। আমার ফ্রেন্ডস কেন বলে যে আমার চয়েস খারাপ।"

"যা তুই সমাজসেবা কর।"
ইত্যাদি ইত্যাদি

আবার কথার মধ্যে বলতে শুনি, আমার এক্স একটা বেশ্যা-খানকি/জ্যারা-মাগীবাজ। এই মেয়ের সাথে এই-সেই। এইভাবে কত কত কি।


আচ্ছা আমি মেনে নিচ্ছি আপনার এক্স খুব খারাপ, চরিত্র খারাপ, দেখতে খারাপ, ছাত্র/ছাত্রী খারাপ, আর্থিক অবস্থা খারাপ। মানে তার পা থেকে মাথার চুলের শেষ সীমা পর্যন্ত খারাপ। কিন্তু প্রশ্ন হল আপনি না তাকে ভালোবাসতেন? তাহলে তার সম্পর্কে এইভাবে পোস্ট দেন কি করে? হ্যাঁ, ভাইয়া রাগ হলে মানুষ গালি দেয়। আমিও দেই। এখন আপনার তিন দিন আগে ভেঙে যাওয়া বা এক মাস আগে ব্রেকআপ হওয়া এক্স হলে গালি দেওয়া বা রেগে যাওয়া খুব স্বাভাবিক।  কিন্তু এক দুই বছর আগে ব্রেক আপ হয়েছে বা আপনি নিজেই নিজের অসুবিধার জন্য ব্রেকআপ করেছেন৷ সেইক্ষেত্রে এমন আচরণ করেন কেন?
এক দুই বছর পর তার কথা বলতে গেলেই আপনি চুতমারানি বলেন, বেশ্যাচোদা বলেন বছর পরও এত রাগ তো অস্বাভাবিক ৷ আর এগুলো করেন কারণ সে cheat করেছে কিন্তু আপনি সত্যি ভালোবাসতেন, তো এই আপনার ভালোবাসার নমুনা?



তিন দিন ছিলেন বা তিন বছর ছিলেন কথা সেটা না। কথা হল যেটুকু সময় ছিলেন সেই সময়টুকু তো তার কাছে ছিলেন তাই না? সেই সময়ে যখন কেঁদেছেন তখন তো সেই বুকে ধরেছিল। আর তার বুকে পরে কাঁদতে কাঁদতে "জান-বাবু-বেবী-সোনা" করতেন তা মনে নেই? টিউশানির টাকা জমিয়ে, নিজের রিক্সা ভাড়া বাঁচিয়ে আপনাকে বার্থডে গিফট দেওয়া ছেলেটা আজ "মাগীবাজ"!  ছোটবেলার কানের বালিটা বিক্রি করে আপনাকে ফর্ম ফিলাপের টাকা জোগাড় করে দেওয়া মেয়েটা আজ বেশ্যা! মানুষের প্রতি নূন্যতম কৃতজ্ঞতা নাই আপনাদের।

যখন আব্বুর কাছে চড় খেতেন, আম্মুর কাছে বকা খেয়ে কাঁদতে কাঁদতে ফোন করতেন, " বাবু তুমি কই?"
পাঁচ বছর প্রেম করে আপনার আব্বু-আম্মু বিসিএস ক্যাডার ছাড়া জামাই নিবে এই এক্সকিউজ দেখান৷ আর হাসি মুখে তা মেনে যে ছেলেটা চলে যায়।

আপনার আব্বু-আম্মুর একমাত্র ছেলে আপনি। তাই আন্টির পছন্দ না আর আন্টিকে কষ্ট দিবেন না বলে যেই মেয়েটাকে ফিজিক্যাল রিলেশান থাকা সত্ত্বেও ছেড়ে যান।

সেই মানুষ গুলোকে এতটাই খারাপ লাগে কেন? ফেসবুকে দুদিন পরপর এক্সকে নিয়ে ট্রোল করা পোস্ট শেয়ার করে কি প্রুফ করতে চান? আপনি আজও তাকে মনে রেখেছেন বা সে খুব তাচ্ছিল্যকর ছিল এইটা প্রমাণ করে নতুন একটা ইমপ্রেস করতে চান? ধিক্কার আপনাকে আর আপনার সেই সব পোস্ট আর কথায় বাহবা দেওয়া মানুষ গুলোকে। ভালোবাসার মত পবিত্র জিনিসের গায়ে আপনাদের হাত লেগেছে বলেই আজ ভালোবাসা ঘৃণিত হচ্ছে।




মন্তব্যসমূহ

জনপ্রিয় পোস্টসমূহ